পায়খানা নরম করার উপায়

একজন মানুষের পায়খানার সমস্যা হলো সবচেয়ে যন্ত্রণাদায়ক সমস্যা। কারণ কারো যদি কষ্ঠকাঠিন্য কোন রোগ থাকে তাহলে ঘন্টার পর ঘন্টা টয়লেটে গিয়ে বসে থাকতে হয়। তারপরেও ক্লিয়ার ভাবে পায়খানা হয় না। অনেকে এরর থেকে বাঁচার উপায় জানার চেষ্টা করে। কারণ প্রতিদিন যদি সঠিকভাবে পায়খানা না হয় তাহলে আপনার শরীরে আরো অন্যান্য রোগ দেখা দিতে পারে।

কিছু সময়ে পায়খানা আসলে টয়লেটে যাওয়ার পর ক্লিয়ার ভাবে পায়খানা হয় না। প্রায় প্রত্যেকটা মানুষের ক্ষেত্রে অনিয়মের খাবার খেলে এই কষ্ঠকাঠিন্য রোগ দেখা দেয়। এটি মূলত হাঁটাচলা এবং নড়াচড়া না করার কারণে এবং খাবারের তালিকায় অনিয়মিত খাবার রাখার জন্য এই সমস্যা হয়। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে পায়খানা নরম করার উপায় জানতে পারবেন।

পায়খানা নরম করার উপায়

আপনার যদি সঠিক ভাবে পায়খানা না হয় তাহলে প্রথমেই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ। অনেকই অল্প পায়খানার সমস্যা দেখা দিলে অনলাইনের মাধ্যমে সমাধান খুঁজে থাকে। আমরা কিছু পায়খানা নরম করার উপায় উল্লেখ করেছি। প্রথমেই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এরপর আপনাকে কিছু ব্যায়াম এবং হাঁটাচলা বেশি করতে হবে। খাবারের তালিকায় নরম জাতীয় খাবার খেতে হবে। প্রতিদিন সকালে ইসবগুলের ভূষি, ততমা দিয়ে শরবত খেলে পায়খানা নরম হয়ে যাবে।

পায়খানা নরম করার ঔষধের নাম

আপনার যদি তিন থেকে চারদিন পর পর পায়খানা হয় তাহলে অতি দ্রুত আপনাকে ঔষধ সেবন করতে হবে। সাধারণত একটি মানুষের দিনে এক থেকে দুইবার পায়খানা হওয়া উচিত। আপনার কষা পায়খানার কারণে তিন চার দিনের মধ্যে পায়খানা হয় না হলে আমাদের দেওয়া ঔষধ টি সেবন করতে হবে। কারণ পায়খানার সমস্যা হলে ঠিকমতো খাওয়া দাওয়া করা যায় না। এবং সারাদিন গ্যাস হয়ে পেট ফুলে থাকে। আপনি আমাদের দেওয়া এই ঔষধটি খেলে পায়খানা অতি দ্রুত নরম হয়ে যাবে।

  • Duralax Tablet
  • Lactulose Tablet
  • Bisacodyl Tablet
  • Dulcolax Tablet
  • Senna Tablet

পায়খানা নরম করার সিরাপ

খাবারের মধ্যে অনেক ঝামেলা এবং ফরমালিন থাকার কারণে প্রত্যেকটা মানুষের পায়খানার সমস্যা হয়। তখন সবার তিন থেকে চার দিন পর পর পায়খানা হয়। এভাবে যদি একজন মানুষের পায়খানা কষা হয়ে যায় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। এ সমস্যাটি মূলত ছোট থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক মানুষদের হয়ে থাকে।

আপনার পায়খানা নরম করতে চাইলে তাহলে সিরাপ সেবন করতে হবে। প্রতিদিন নিয়ম অনুযায়ী যদি সিরাপ সেবন করেন তাহলে অল্প কিছুদিনের মধ্যে আপনার পায়খানা নরম হয়ে যাবে। এজন্য অবশ্যই সিরাপ খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

  • Avolac Syrup 
  • Dlac Syrup
  • Frelax Syrup 
  • Cremaffin Plus Syrup

পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায়

হঠাৎ করে যদি পায়খানা সমস্যা হয় তাহলে ঘরোয়া উপায়ে অল্প কিছুদিনের মধ্যেই আপনার পায়খানার সমস্যা দূর করতে পারবেন। প্রতিদিন আপনাকে হাঁটাচলা করতে হবে বেশি। এবং পেটে হালকা চাপ পরে এরকম ব্যায়াম করতে হবে। প্রতিদিন যদি সঠিক নিয়মে ব্যায়াম করেন তাহলে দেখবেন আপনার পায়খানা ক্লিয়ার হয়ে গেছে।

এবং খাবারের তালিকায় ইসুবগুলের ভুষি, তোতমা, অ্যালোভেরা দিয়ে শরবত বানিয়ে খেতে হবে। এবং প্রতিদিন খাবারের তালিকায় চিয়া সিড, সবুজ শাকসবজি, ভিটামিন জাতীয় ফলমূল এগুলা খেতে হবে। তাহলে দেখবেন অল্প কিছুদিনের মধ্যেই আপনার পায়খানা ক্লিয়ার হয়ে গেছে।

শেষ কথা

বর্তমান সময়ে অনেকেই খাদ্যে ভেজাল এবং অনিয়মিত খাবার খাওয়ার কারণে পায়খানা সমস্যা হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় একজন মানুষের কষ্ঠকাঠিন্য রোগ রয়েছে। সবাই এই রোগের অনলাইনের মাধ্যমে সমাধান খুঁজে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে কি খেলে পায়খানা নরম হবে এ তথ্যগুলো জানার চেষ্টা করে। ইতিমধ্যে আমরা এই পোষ্টের মাধ্যমে পরীক্ষিত পায়খানা নরম করার উপায় জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top