পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম ২০২৪

বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে এখন বিদ্যুৎ রয়েছে। বিদ্যুতের মধ্যে অন্যতম জনপ্রিয় হলো পল্লী বিদ্যুৎ সমিতি। নতুন কোন কাজের জন্য কারেন্ট নিতে হলে সবার আগে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে হবে। পল্লী বিদ্যুৎ মিটারের অনেকগুলো সুযোগ সুবিধা রয়েছে এবং নতুন নিয়ম কানুন রয়েছে। আজকে আপনাদেরকে পল্লী বিদ্যুৎ সমিতির মিটার সম্পর্কে আলোচনা করবো। আপনি যদি আপনার প্রয়োজনের জন্য ঘরে নতুন মিটার সংযোগ নিতে চান তাহলে আপনি আমাদের এই লেখাটির মাধ্যমে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন।

বর্তমান সময়ে পল্লী বিদ্যুৎ এর লাইন অনেকটাই উন্নতি হয়েছে। এ পল্লী বিদ্যুৎ সমিতি প্রতিটা গ্রাহকের চাহিদা অনুযায়ী সেবা দিচ্ছে। অনেক মানুষ আছে তারা ব্যবসা করার জন্য নতুন অফিসে কারেন্ট সংযোগ নেওয়ার জন্য বিভিন্ন মিটারের আবেদন করে থাকে। আরো অনেকে আবাসিক সংযোগের আবেদন করার নিয়ম সম্পর্কে কিছু জানে না। এখন আপনাদেরকে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এবং মিটার আবেদন অনুসন্ধান, মিটার আবেদনের ফি, কিভাবে আবেদন করলে খুব দ্রুত মিটার পাবেন, মিটারের জন্য আবেদন করতে কি কি লাগবে সে সমস্ত বিস্তারিত তথ্য এ পোষ্টের মাধ্যমে জানাবো। জানতে চাইলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন

মিটারের জন্য আবেদন করার অনেকগুলো নিয়ম রয়েছে। আপনারা ঘরে বসে থেকে অনলাইন থেকে পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করতে পারবেন। অনেক সময় আমাদের কোন দালালের মাধ্যমে মিটার আবেদন করতে গেলেও অনেক টাকা খরচ হয় এবং কি ঝামেলায় পড়তে হয়। আপনি আমাদের এই লেখাটির মাধ্যমে নিজে নিজেই পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে আপনার কিছু নিয়ম ফলো করতে হবে। আপনি কিভাবে এবং কি কারনে মিটার আবেদন করতে চাচ্ছেন সেই তথ্য সঠিকভাবে পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে প্রদান করতে হবে। চলুন তাহলে পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন সম্পর্কে জেনে নেওয়া যাক।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম

সবকিছুর জন্যই আলাদা আলাদা নিয়ম রয়েছে। আপনি যদি পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করতে চান তাহলে আপনাকে সঠিক নিয়ম মেনে আবেদন করতে হবে। কারণ সঠিক নিয়ম না মানলে আমাদের আবেদন বাতিল বলে গণ্য করা হবে। প্রথমে তাদের ওয়েবসাইটে ঢুকে নিয়ম অনুসারে ফরম পূরণ করতে হবে। আপনি যদি আবেদন করার প্রক্রিয়াটি না জেনে থাকেন তাহলে দয়া করে নিচে দেখানোর ধাপগুলো মনোযোগ সহকারে পূরণ করুন।

  • প্রথমে আপনার গুগল ব্রাউজার প্রবেশ রে rebpbs.com  প্রবেশ করতে হবে।
  • এরপর মিটার আবেদন করার ফরমে ক্লিক করে আপনার সমস্ত সঠিক তথ্য প্রদান করতে হবে।
  • এবং ফরমে বিদ্যুৎ অফিসের নাম জোনাল অফিস সংযোগ টোরিফ প্রবেশ করাতে হবে।
  • সঠিকভাবে আবেদনকারের স্থায়ী ঠিকানা, আবেদনকারীর নাম, পিতার নাম, মাতা নাম, এনআইডি নাম্বার, মোবাইল নম্বর ইত্যাদি দিতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

যারা পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করেছেন। কিন্তু আপনার মিটার সম্পর্কে কোন তথ্য পাচ্ছেন না। আপনাকে কষ্ট করে অফিসে না গিয়েই আপনি অনলাইনের মাধ্যমে পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন অনুসন্ধান করতে পারবেন। আপনি ঘরে বসে অতি সহজে মিটার আবেদন অনুসন্ধান করতে পারবেন। মিটার আবেদন অনুসন্ধান করতে গেলে প্রথমে আপনাকে গুগল ক্রোমে গিয়ে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান লিখলেই প্রথমে তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট চলে আসবে।

  •  ওয়েবসাইট এর নাম হল (www.rebpbs.com) এই ওয়েবসাইটে ঠিকানায় আপনাকে প্রবেশ করতে হবে।
  • এরপর আপনাকে আবেদনের সময় ট্রাকিং নাম্বার ও পিন নাম্বার দিয়েছিল এই দুইটি নাম্বার দিয়ে আপনাকে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

তাহলে আপনি আপনার মিটারের সমস্ত তথ্য পেয়ে যাবেন। এবং দেখতে পারবেন আপনার কত তারিখে আবেদন হয়েছিল এবং আপনি কত তারিখে আপনার মিটার ডেলিভারি পাবেন। পল্লী বিদ্যুৎ মিটার সম্পর্কে সে সমস্ত তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম

অনেকেই আছেন পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করবেন কিন্তু কিভাবে ফরম পূরণ করতে হয় সে সম্পর্কে কোন কিছু জানেন না। আবেদন করার পূর্বে আমাদের সঠিকভাবে ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করতে হলে প্রথমে আপনাকে অনলাইনে এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ এর নিজস্ব ওয়েবসাইট (www.rebpbs.com) এই সাইটের মধ্যে আপনি একটি আবেদন করার ফরম পাবেন। কি কি দিয়ে পূরণ করতে হবে সে তথ্য জেনে নিন।

  1. আবেদন ফরমে প্রবেশ করুন।
  2. আবেদনকারীর বিবরণ দিন।
  3. বিদ্যুৎ সংযোগের স্থানের বিবরণ ও স্থায়ী ঠিকানা দিন।
  4. পুল থেকে দূরত্ব কত সে কানেকশন এর বিবরণ দিন।
  5. জিওগ্রাফিক তথ্য দিন।
  6. ডকুমেন্টস সংযোগ করুন।
  7. সমস্ত তথ্য ঠিক থাকলে আবেদন সাবমিট করুন।
  8. তারপর আবেদনের প্রিন্ট কপি নিয়ে নিন।
  9. হাউজ ওয়ারিং নিশ্চিত করুন।
  10. আবেদনের ফি জমা দিন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত

আপনি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে চাইলে, প্রথমে আপনাকে একটি ফি জমা দিতে হবে। আপনি যদি সেই ফি জমা না দেন তাহলে আপনার আবেদন সম্পূর্ণ হবে না। অবশ্যই আপনাকে সম্পূর্ণ ফর্ম পূরণ করার পর নির্দিষ্ট একটি ফি পল্লী বিদ্যুৎ অফিসে পাঠিয়ে দিতে হবে। আপনি চাইলে অনলাইনের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। কত টাকা ফি দিতে হবে অনেকেই জানেন না।

পল্লী বিদ্যুৎ মিটারের ফি জমা দিতে হলে আপনাকে ক্যাটাগরি হিসেব করে ফি জমা দিতে হবে। আপনি যদি পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য ফি জমা দিতে চান তাহলে আপনার ১১৫ টাকা দিতে হবে। আপনি ১১৫ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দিতে পারবেন। এছাড়াও আপনাকে নিরাপত্তা জামানো হিসেবে প্রতি কিলোওয়াট হিসাব করে টাকা জমানো দিতে হবে।

  • ২ কিলোওয়াটে ৪০০ টাকা।
  • ২ কিলোওয়াট এর উপরে হলে ৬০০ টাকা।

শেষ কথা

আপনারা যারা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার ভিভিন্ন তথ্য জানতে চাচ্ছেন। ইতিমধ্যেই আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে মিটার আবেদন সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়েছেন এবং আপনি মিটার আবেদন করার বিভিন্ন তথ্য জেনে উপকৃত হয়েছেন। আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আশেপাশের সবার সাথে শেয়ার করে দেখার সুযোগ করে দিন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top