এইচ এস সি ফলাফল দেখার উপায় ২০২৪

পড়া লেখা মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ একমাত্র পড়ালেখা হলো মানুষ কে পাল্টাতে পারে। প্রত্যেকটা মানুষেরই পড়ালেখা শেষ করার পরে একটি পরীক্ষা হয়। পরীক্ষাতে যদি আপনি ভালো রেজাল্ট করেন তাহলে যে কোন চাকরি অথবা বিভিন্ন বড় কোন জায়গায় এপ্লাই করতে পারবেন। জীবনের বিশেষ এবং গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো এইচএসসি পরীক্ষা। কারণ এইচএসসি পরীক্ষার পর মানুষের নতুন জীবন শুরু হয়।

আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করলে যে কোন বিশ্ববিদ্যালয় অথবা ডাক্তারি মেডিকেল কলেজ এবং বিভিন্ন বড় প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। গত কয়েকদিন আগে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে এইচএসসি এবং আলিম এর ফলাফলের ঘোষণা দিয়েছেন। পুরো বাংলাদেশে ৮ টি বোর্ড  এবং মাদ্রাসা বোর্ডসহ কারিগরি বোর্ড সবগুলো বোর্ডেই একযোগে ফলাফল ঘোষণা করবেন। গত কয়েকদিন আগে পত্রিকার মাধ্যমে জানা গেছে আজকে ১৫ অক্টোবর ২০২৪ সাল রোজ মঙ্গলবার এইচএসসির ফলাফল ঘোষণা করবেন।

অনেক শিক্ষার্থীরা কলেজে গিয়ে হয়রানি না হয়ে অনলাইনের মাধ্যমে নিজে নিজেই এইচএসসি এর রেজাল্ট বের করতে পারবেন। এজন্য আপনাকে কয়েকটি স্টেপ জেনে রাখতে হবে। আপনি আমাদের সম্পূর্ণ লেখাটির মাধ্যমে বিস্তারিত মোবাইলের এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট এবং অনলাইনের মাধ্যমে মার্কশিট সহ এইচ এস সি ফলাফল দেখার উপায় জানতে পারবেন।

এইচ এস সি ফলাফল দেখার উপায়

এই আধুনিক যুগে কেউ কলেজে গিয়ে সরাসরি রেজাল্ট চেক করে না। সবাই এখন রেজাল্ট প্রকাশিত হওয়ার পর অনলাইনের মাধ্যমে খুব দ্রুত নিজের রেজাল্ট নিজেই বের করে নেয়। অনেকে আছে অনলাইন থেকে কিভাবে এইচএসসির ফলাফল জানা যায় সে সম্পর্কে কোন তথ্য জানেনা। আজকে আমরা তাদের উদ্দেশ্যে খুব সহজে অনলাইন থেকে এইচ এস সি ফলাফল বের করার নিয়ম উল্লেখ করেছি।

আজকে ১৫ই অক্টোবর সকাল ১১ টার সময় মাননীয় প্রধান উপদেষ্টার কাছে সকল বোর্ডের এইচ এস সি এর ফলাফল হস্তনন্তর করা হবে। এর পর ই আপনি অনলাইন থেকে পরিক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। দ্রুত ফলাফল বের করতে চাইলে আমাদের নিচের লেখাগুলো ফলো করুন।

সকাল 11 টা বাজার সাথে সাথে আপনি অনলাইনে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করিয়ে ফলাফল দেখার চেষ্টা করতে পারেন। অনলাইনে ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি তা পেয়ে যাবেন। অনলাইনের পাশাপাশি আপনি চাইলে মোবাইলের মেসেজ পাঠিয়েও আপনার ফলাফল দেখার চেষ্টা চালিয়ে যেতে পারেন।

এইচ এস সি রেজাল্ট ২০২৪

চলতে বছর এইচএসসি পরীক্ষা চলাকালীন সময়ে দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে সকলেরই ধারণা রয়েছে। দেশের পরিস্থিতি ভালো না থাকার কারণে চলতি বছরের সবগুলো পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। শিক্ষার্থীরা মাত্র কয়েকটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরেছিল। তবুও তো অবশ্যই ফলাফল প্রকাশ করতেই হবে। এ কারণে শিক্ষার্থীদের পূর্বের পারফরম্যান্স বিবেচনা করে বর্তমান সরকার আগামী ১৫ই অক্টোবর ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে যাচ্ছে।

আপনার রেজাল্ট দ্রুত বের করতে চাইলে প্রথমে আপনাকে অনলাইন এ প্রবেশ করতে হবে। এই জন্য কিছু নিয়ম রয়েছে। কিছু সময় রেজাল্ট এর দিন বেশি লোড হওয়ার কারণে সারকারি রেজাল্ট এর সার্ভারে সমস্যা হয়ে যায়। এই জন্য প্রথমে কয়েকবার চেষ্টা করতে হবে। এরপর রেজাল্ট দেখার ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। মোবাইল অথবা কম্পউটার এর সাহায্যে গুগোল ক্রমে প্রবেশ করতে হবে। এর পর (www.educationalboardresults.gov.bd) এই সরকারি ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। এর পর আপনাকে সঠিক তথ্য দিয়ে খালিঘর পূরন করতে হবে।

  1. প্রথম Examination এর খালি ঘড়ে এইচএসসি অথবা আলিম সিলেক্ট করতে হবে।
  2. এরপর year এর খালি ঘরে ২০২৪ সাল দিতে হবে।
  3. তারপর Board এর খালি ঘরে আপনি যে বাংলাদেশের বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ড উল্লেখ করে দিবেন।
  4. এরপর Roll এর খালি ঘরে আপনার পরিক্ষার এডিমিট কার্ডে দেওয়া রোল দিতে হবে।
  5. তারপর  Reg No এর খালি ঘরে আপনার রেজিস্ট্রেশন কার্ডের দেওয়া নাম্বার দিতে হবে।
  6. এবং শেষ খালি করে দুটি সংখ্যার যোগফল অথবা বিয়োগফল দিতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার সমস্ত তথ্য পেয়ে যাবেন।

এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম

আপনি আমাদের কিছু নিয়ম দেখে খুব সহজেই এইচ এস সি রেজাল্ট বের করতে পারবেন। প্রথমে আপনাকে অনলাইন এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট লিখে সার্চ করতে হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয় সরকারের নির্দিষ্ট রেজাল্ট দেখার সাইট রয়েছে সে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের নাম হলো (educationalboardresults.gov.bd) এই লিং*ক এ প্রবেশ করতে হবে। এবং সঠিক নিয়ম অনুযায়ী আপনাকে খালি ঘর গুলো পূরণ করতে হবে। প্রথম খালি করে আপনাকে এইচএসসি অথবা আলিম লিখে পূরণ করতে হবে।

এরপর আপনার পরীক্ষার বছর দিতে হবে ২০২৪। তারপর আপনাকে পরীক্ষার বোর্ড সিলেক্ট করতে হবে। যেমন আপনি যদি মাদ্রাসা বোর্ডে হয়ে থাকেন তাহলে মাদ্রাসা দিতে হবে। এবং স্কুল থেকে হলে বাংলাদেশ ১১টি বোর্ড রয়েছে আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ড দিতে হবে। এবং আপনি যদি কারিগরি শিক্ষা বোর্ড হয়ে থাকেন তাহলে টেকনিক্যাল অপশন দিতে হবে। এরপর আপনার রোল রেজিস্ট্রেশন এবং ক্যাপচা পূরণ করে সাবমিট বাটন ক্লিক করলে আপনার পরীক্ষার রেজাল্টের সমস্ত তথ্য চলে আসবে।

নম্বরসহ hsc ফলাফল 2024 মার্কসিট

অনেকেই রেজাল্ট দেখার সময় বিভিন্ন সাবজেক্ট এর নাম্বার পত্র দেখতে চায়। আপনি চাইলে অনলাইন থেকে কোন সাবজেক্টে কত নাম্বার পেয়েছেন সে তথ্য দেখতে পারবেন। প্রথমত আপনাকে নাম্বার পত্র সহ এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি মোবাইল অথবা কম্পিউটারের সাহায্যে গুগল ক্রমে প্রবেশ করে (web based result ) লিখে সার্চ করতে হবে। এরপর রেজাল্ট দেখার সরকারি ওয়েবসাইট সামনে চলে আসবে। আপনি প্রথম ওয়েবসাইটে প্রবেশ করে খালি ঘর গুলো পূরণ করে সম্পূর্ণ সঠিক তথ্য প্রদান করতে হবে। 

  • (eboardresults.com) এই ওয়েবসাইটে প্রবেশ করবেন।
  • Examination এর যায়গা পরিক্ষার নাম দিতে হবে HSC/Alim/Equivalent
  • Year এর জায়গায় ২০২৪ দিতে হবে।
  • Board এর জায়গায় আপনার যে  আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই ভোট দিতে হবে। মাদ্রাসা এবং কারিগরি বোর্ডসহ মোট 11 টি বোর্ড রয়েছে।
  • Result Type এর জায়গায় Individual Result সিলেক্ট করতে হবে।
  • Roll এর জায়গায় আপনার পরীক্ষার এডমিট কার্ডের রোল দিতে হবে
  • Registration এর জায়গায় আপনার পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।
  • এবং সর্বশেষ  গোপন তার সংখ্যার কোড ব্যবহার করতে হবে।
  • সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে খালি ঘর গুলো পূরণ করা হয়ে গেলে Get Result এ ক্লিক করলেই আপনার নাম্বার পত্রসহ hsc ফলাফল দেখতে পারবেন এবং আপনার মার্কশিট সংগ্রহ করে প্রিন্ট করতে পারবেন।

এইচ এস সি ফলাফল

বাংলাদেশে শিক্ষা মন্ত্রণালয় থেকে নতুন করে ২০২৪ সালে একযোগে এইচএসসি আলিম পরীক্ষার্থীদের ফলাফলের ঘোষণা করেছেন। আগামি ১৫ অক্টোবর এইচএসসি পরীক্ষার্থীদের ফলাফল ঘোষনা করা হবে। কিন্তু অনেকেই সবার আগে অনলাইন থেকে কিভাবে ফলাফল দেখবে সেই তথ্য বের করতে পারেনা। প্রথমত আপনি গুগলে প্রবেশ করবেন।

এরপর শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি রেজাল্ট দেখার ওয়েবসাইটে প্রবেশ করবেন। (educationalboardresults.gov.bd) এ সাইটে প্রবেশ করলে আপনি সবার আগে আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পাবেন। অবশ্যই আপনাকে খালি ঘর গুলো পূরণ করতে হবে। প্রথমে আপনার পরীক্ষা নাম এরপর, তারপর বছর ২০২৪, এবং তাররের খালি ঘরে বোর্ড, তারপর রোল এবং রেজিট্রেশন এবং শেষে গোপন ক্যাপচা পূরন করলে আপনার রেজাল্ট এর সমস্ত তথ্য দেখতে পারবেন।

এসএমএস (SMS) এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার উপায়

মোবাইল এবং সিম ব্যবহার করে খুব দ্রুত পরীক্ষার রেজাল্ট বের করা সম্ভব।এর জন্য প্রথমে আপনাকে এসএমএস করতে হবে। এসএমএস করার কিছু নিয়ম অথবা পদ্ধতির রয়েছে। সঠিক নিয়ম লিখে আপনি এসএমএস পাঠালেই এক মিনিট অথবা দুই মিনিটের মধ্যেই রিপ্লাই এসএমএস দিয়ে আপনার এইচএসসির রেজাল্টের পয়েন্ট দেখাবে। অনেকেই আছে কিভাবে মোবাইলে এসএমএস করতে হয় সে তথ্য জানে না। দেখে নিন কিভাবে এসএমএস (SMS) এর মাধ্যমে রেজাল্ট দেখা যায়। প্রথমত আপনাকে মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে। বোর্ড অনুযায়ী আলাদা আলাদা নিয়মে এস এম এস করতে হবে। 

বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মোবাইল মেসেজের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম একই। শুধুমাত্র আপনার নিজস্ব বোর্ডের শর্ট কোড ব্যবহার করে এই মেসেজ পাঠাতে হবে। আপনার মোবাইলে যদি পর্যাপ্ত পরিমাণ ব্যালেন্স থাকে তাহলে ফিরতে মেসেজের মাধ্যমে আপনাকে এ ফলাফল জানিয়ে দিবে। সাধারণ শিক্ষা বোর্ড ছাড়াও কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এর ফলাফল মেসেজ এর মাধ্যমে দেখার নিয়মটি নিচে দেওয়া হল।

সাধারণ শিক্ষা বোর্ড 

  1. HSC<space>আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর<space>HSC ROLL<space>2024
  2. তারপর SMS-টি পাঠিয়ে দিন 16222 নম্বরে।
  3. উদাহরণঃ HSC DHA 123456 2024

কারিগরি শিক্ষা বোর্ড

  1. HSC<space>TEC<space>HSC ROLL<space>2024
  2. তারপর SMS পাঠিয়ে দিন 16222 নম্বরে।
  3. উদাহরণঃ HSC TEC 123456 2024

মাদ্রাসা শিক্ষা বোর্ড

  1. HSC<space>MAD<space>HSC ROLL<space>2024
  2. তারপর SMS-টি পাঠিয়ে দিন 16222 নম্বরে।
  3. উদাহরণঃ HSC MAD 123456 2024

প্রতিষ্ঠানভিত্তক এইচএসসি ফলাফল দেখার পদ্ধতি

বাংলাদেশে অনেক গুলো শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। রেজাল্ট এর সব শিক্ষা প্রতিষ্ঠানের সকল ছাত্র ছাত্রীদের রেজাল্ট বের করার প্রয়োজন পড়ে। আপনি আমাদের এই নিয়ম দেখে বাংলাদেশের সকল প্রতিষ্ঠানের রেজাল্ট বের করতে পারবেন। আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নাম্বার জানা থাকলে অনলাইনের মাধমে যেকোন কলেজ এর এইচএসসি রেজাল্ট বের করতে পারবেন। কলেজের সকল ছাত্র ছাত্রীদের পয়েন্ট দেখতে পারবেন। 

  • প্রথমে আপনাকে গুগোল ক্রমে প্রবেশ করতে হবে।
  • এবং শিক্ষা মন্ত্রলয়ের সরকারি ওয়েবসাইট (mail.educationboard.gov.bd/web) প্রবেশ করতে হবে। 
  • এরপর খালি ঘরে কোন বোর্ডে এর নাম দিতে হবে। 
  • তারপর খালি ঘরে প্রতিষ্ঠানের EIIN নাম্বার দিতে হবে।
  • এর পর তৃতীয় নাম্বার খালি ঘরে HSC or Equivalent দিতে হবে। 
  • এবং চতুর্থ খালি ঘরে বছর দিতে হবে ২০২৪
  • সর্বশেষ Get Institution Result অপশনে ক্লিক করতে হবে। এরপরে আপনার প্রতিষ্ঠানের সমস্ত ছাত্রছাত্রীদের রেজাল্ট এর লিষ্ট চলে আসবে।

HSC Result 2024 দেখার নিয়ম

আপনারা যারা ২০২৪ সালের এইচএসসির পরীক্ষার্থী রয়েছেন। তারা আমাদের এই নিয়ম দেখে খুব সহজেই এইচএসসি রেজাল্ট দেখতে পাবেন। ইতিমধ্যে আমরা এই পোষ্টের মাধ্যমে খুব সহজ নিয়মে এইচএসসি রেজাল্ট বের করার নিয়ম উল্লেখ করেছি। আপনি আমাদের উপরের নিয়ম গুলো দেখলেই নিজে নিজেই মোবাইল অথবা কম্পিউটারের সাহায্যে এবং কি এসএমএস এর সাহায্যে hsc result বের করতে পারবেন।

hsc result  এর জন্য প্রথমে আপনাকে (educationalboardresults.gov.bd) এই ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। এরপর আমাদের নিয়ম গুলো দেখে সঠিক নিয়মে খালিঘর গুলো পূরণ করলেই অল্প সময়েই আপনার রেজাল্ট পেয়ে যাবেন। এবং কি রেজাল্টের দিন কোন কারনে ওয়েবসাইটে প্রবেশ করা না গেলে ২ থেকে ৩ বার চেষ্টা করলেই ওয়েবসাইটের প্রবেশ করতে পারবেন।

বর্তমানে সকলেই অনলাইনের সেবাগুলো গ্রহণ করে থাকে। এছাড়াও অন্যান্য নিয়মের তুলনায় অনলাইনে রেজাল্ট দেখা বেশ সহজ এবং ঝামেলা মুক্ত। কিন্তু আপনি অনলাইনের ছাড়াও মোবাইল মেসেজের মাধ্যমেও আপনি চাইলে এই ফলাফল খুব সহজেই জানতে পারবেন। আমরা এসএসসি ফলাফল দেখার সকল প্রক্রিয়াগুলো এই পোস্টে ইতিমধ্যেই দেখিয়েছি। আশা করি আপনি এই দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করে আপনার ফলাফল দেখতে সক্ষম হয়েছেন।

শেষ কথা

অন্যান্য বছরের তুলনায় বাংলাদেশে এই বছর অনেক শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। ইতিমধ্যেই গত কয়েকদিন আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে এইচএসসি ফলাফলের ঘোষণা দিয়েছেন। সব শিক্ষার্থী  ফলাফল বের করা নিয়ে চিন্তিত রয়েছেন। আমরা এই পোস্টের মাধ্যমে খুব সহজ নিয়মে অনলাইন থেকে এইচএসসির ফলাফল এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল বের করার নিয়ম এবং নাম্বার পত্রসহ এইচ এস সি ফলাফল দেখার উপায় জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে নিয়ম গুলো ফলো করে নিজেই এইচএসসির ফলাফল বের করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top