বাংলা স্বাগত বক্তব্য নমুনা

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনুষ্ঠানে এবং অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেওয়ার প্রয়োজন হয়। এখানে বিশেষ অতিথি প্রধান অতিথি সহ সকল শ্রোতা দের উদ্দেশ্যে প্রথমে একটি স্বাগত বক্তব্য দেওয়ার প্রয়োজন পড়ে। অনেকেই আছে মাইকের সামনে বেশি কথা বলতে পারে না। মাইকের সামনে আপনাকে সঠিকভাবে কথা বলার দক্ষতা থাকতে হবে। এবং বক্তব্য শুরুর কথা গুলোর ধারণা থাকতে হবে।

অনেকেই অনলাইনে বাংলা স্বাগত বক্তব্যর ধারণা এবং কি বলে বক্তব্য শুরু করবে এর নমুনাগুলো খুঁজে থাকে। আমরা কিছু ইউনিক এবং উল্লেখযোগ্য বক্তব্য নমুনা জানাবো। বিশেষ করে আপনাকে এমন ভাবে বক্তব্য শুরু করতে হবে যেন সকল জনগণ এবং অতিথিবৃন্দরা আপনার প্রতি আকৃষ্ট হয়ে যায়। বক্তব্যের শুরুতে আপনাকে কৌশল বিনিময় কিছু কথা বলতে হবে। বাংলা স্বাগত বক্তব্য নমুনা জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন।

বাংলা স্বাগত বক্তব্য নমুনা

বক্তব্য শুরু করার আগে অনুষ্ঠান কি ধরনের এটা আপনাকে বুঝতে হবে। এরপর আপনার অনুষ্ঠানের প্রধান অতিথি বিশেষ অতিথিদের স্বাগতম জানাতে হবে। প্রথমে আপনাকে ধর্মের সালাম দিয়ে শুরু করতে হবে। এরপর স্রোতা এবং প্রধান অতিথি, বিশেষ অতিথি, সভাপতি এবং অন্যান্য প্রধান মেহমানদেরকে স্বাগত জানাইয়ে আপনার বক্তব্যের কথা শুরু করতে হবে।

এরপর অনুষ্ঠানিক বিষয়ে উল্লেখ করে আপনাকে আরো কিছু কথা বলতে হবে। আপনাকে অবশ্যই খেয়াল রেখে উপস্থিত সকলের কথা, প্রদান মেহমানের কথা, অভিভাবক বৃন্দের কথা এগুলো অবশ্যই বলে অনুষ্ঠান ভিত্তিক কিছু কথা বলে আপনার স্বাগত বক্তব্য শেষ করে দেবেন।

স্বাগত বক্তব্য লেখার নিয়ম

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য শুরু করার আগে আপনাকে অবশ্যই কিছু নিয়ম রয়েছে। অনেকের  স্বাগত বক্তব্য শুরু করার আগে মাইকে কি বলবে এগুলো মনে থাকে না। তখন অনেকেই ধারণা নেওয়ার জন্য অনলাইনের মাধ্যমে স্বাগত বক্তব্য নিয়ম লিখে নিয়ে যায়। প্রথমেই আপনাকে খেয়াল রাখতে হবে  মাইক এবং কথা বলার সময় বক্তব্য শুরু করতে হবে। আপনার নিঃশ্বাস যেন মাইকে বোঝানো যায় এ বিষয়ে খেয়াল করতে হবে।

এরপর প্রথমেই প্রধান মেহমান এবং শ্রোতাদের প্রতি কৌশল বিনিময় এবং তাদেরকে স্বাগতম জানাতে হবে। বক্তব্যের প্রথমে সালাম দিয়ে বক্তব্য শুরু করতে হবে এরপর সবার ভালো-মন্দ খোঁজখবর নিতে হবে। এবং বক্তব্যের মাঝখানে অনুষ্ঠান প্রসঙ্গে কিছু অন্যান্য কথা বলতে হবে। অনুষ্ঠানের মূল বক্তব্য বলতে হবে। এভাবেই আপনার স্বাগত বক্তব্য নিয়ম লিখবেন।

সভাপতির স্বাগত বক্তব্য

একটি অনুষ্ঠান শুরু করার আগে সেই অনুষ্ঠানের সভাপতি নির্বাচন করতে হয়। কারণ সভাপতি সে অনুষ্ঠান পরিচালনা করবে। এই গুরুত্বপূর্ণ সভাপতি কে আপনাকে শুভেচ্ছা স্বাগত বক্তব্যর মাধ্যমে সভাপতির আসন গ্রহণ করতে বলা হবে। অনেকেই উপস্থাপনা শুরু করার আগে সহদের স্বাগত বক্তব্য কিভাবে শুরু করবে তথ্যগুলো জানার চেষ্টা করে।

প্রথমত আপনাকে সভাপতির পদবী নাম সঠিকভাবে বলতে হবে। এরপর সভাপতি সাথে কৌশল বিনিময় কিছু কথাবার্তা মাইকে বলার পর তাকে অনুরোধ জানিয়ে তারা আসন গ্রহণ করতে বলবেন। আমাদের দেওয়া এই নিয়ম অনুষ্ঠানের সভাপতি স্বাগত বক্তব্য বলবেন।

শেষ কথা

অনেকে অনলাইনে মাধ্যমে স্বাগতম কিছু প্রচলিত উল্লেখযোগ্য বক্তব্য দেওয়ার ধারণা খুঁজে থাকে। সবাই মাইকের সামনে গিয়ে সঠিকভাবে বক্তব্যর কথাগুলো বলতে পারেনা। ইতিমধ্যেই আমরা এই পোস্টে অনেকগুলো বক্তব্যের নমুনা উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে বাংলা স্বাগত বক্তব্য নমুনা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনার যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি আশেপাশের বন্ধুদের সাথে শেয়ার করে দিবেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top