ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম

আমাদের অনেকেরই ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জানা নেই। পৃথিবীর মধ্যে অনেকগুলো দেশ রয়েছে তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় দেশ হলো ইউরোপ মহাদেশ। আপনারা যারা ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চাচ্ছেন। অনেক সময় আমাদের চাকরির পরিক্ষাতে ইউরোপ মহাদেশ নিয়ে অনেক প্রশ্ন থাকে। আজকে আপনাদের কে এই পোস্টের মাধ্যমে ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো হবে। এবং আপনি এই পোষ্ট পড়ে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জানতে পারবেন। 

অনেকে আছে যারা বিসিএস প্রস্তুতি পরীক্ষায় অংশগ্রহণ করতে চায় তারা এই ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চায়। কারণ বিসিএস এরকম মহাদেশ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। অনেকে ইউরোপ  মহাদেশ সম্পর্কে ধারণা নেওয়ার জন্য তথ্য খুঁজে থাকে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে ইউরোপ ইউনিয়ন দেশের নাম এবং এইরূপ মহাদেশ গুলোর নাম ও রাজধানী এবং ইউরোপ মহাদেশে মুসলিম দেশ আছে কিনা এ সমস্ত তথ্য আমাদের এই পোস্ট পড়ে জানতে পারবেন।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম

আপনারা যারা ইউরোপ মহাদেশের এগুলোর নাম জানতে চাচ্ছেন আজকে আপনাদেরকে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জানাবো। অনেকেরই বিভিন্ন পরীক্ষার জন্য এবং অন্যান্য বিষয়ে ধারণা নেওয়ার জন্য ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান। ইউরোপ মহাদেশে মোট ৫০টি দেশ রয়েছে। আজকে আপনাদের সাথে ৫০ টি দেশের নাম উল্লেখ করে দিয়েছি। আপনারা আমাদের দেওয়া সম্পূর্ণ পোষ্ট পড়লে ৫০ টি দেশের নামসহ সবগুলো দেশের রাজধানীর নাম জানতে পারবেন। জানতে হলে নিচের দেওয়া লেখাগুলো করতে থাকুন।

ইউরোপের ২৬টি দেশের নাম

ইউরোপ মহাদেশের মধ্যে সব চেয়ে জনপ্রিয় হলো এই ২৬ টি দেশ। অনেকেই আছেন তারা এই ২৬ দেশের সম্পর্কে বিভিন্ন তথ্য জানেন না। এই ২৬ দেশ কে মুলত শেনজেন দেশে বলা হয়। এই দেশ গুলোতে একই নিয়মে সব দেশ চলে। আপনারা যারা শেনজেন দেশের নাম জানতে চাচ্ছেন। তারা আমাদের এই লেখার মাধ্যমে ২৬ দেশের নাম জানতে পারবেন।

  1. বেলজিয়াম
  2. আলবেনিয়া
  3. অস্ট্রিয়া 
  4. ক্রোয়েশিয়া 
  5. বুলগেরিয়া  
  6. চেক প্রজাতন্ত্র
  7. সাইপ্রাস 
  8. ডেনমার্ক
  9. এস্তোনিয়া
  10. ফ্রান্স 
  11. ফিনল্যান্ড 
  12. গ্রীস
  13. হাঙ্গেরি
  14. রোমানিয়া 
  15. পর্তুগাল 
  16. পোলান্ড
  17. নরওয়ে
  18. নেদারল্যান্ডস
  19. মাল্টা
  20. লুক্সেমবার্গ
  21. লিথুনিয়া
  22. লাটবিয়া 
  23. ইতালি
  24. আয়ারল্যান্ড 
  25. আইসল্যান্ড
  26. স্পেন

ইউরোপ ইউনিয়ন দেশগুলোর নাম

ইউরোপে অনেকগুলো দেশ রয়েছে। তারমধ্যে অনেকেই আছে ইউরোপ ইউনিয়ন দেশগুলো নাম জানতে চায়। কিছু মানুষ আছে তারা ইউরোপ ইউনিয়নের দেশগুলোর নাম সম্পর্কে কোন কিছুই জানে না। বর্তমানে ২৭ টি ইউরোপ ইউনিয়ন দেশ রয়েছে। এই পোষ্টে ২৭ টি ইউরোপ ইউনিয়ন দেশের নাম উল্লেখ করে দিয়েছি।

  • লাতভিয়া 
  • ইতালি
  • আয়ারল্যান্ড
  • গ্রিস 
  • জার্মানি 
  • ফ্রান্স 
  • ফিনল্যান্ড 
  • ইস্তোনিয়া 
  • ডেনমার্ক
  • ক্রোয়েশিয়া 
  • সাইপ্রাস 
  • বুলগেরিয়া 
  • বেলজিয়াম 
  • অস্ট্রিয়া 
  • লিথুয়ানিয়া 
  • লুক্সেমবুর্গ
  • মাল্টা 
  • নেদারল্যান্ডস
  • পোল্যান্ড
  • পর্তুগাল 
  • চেক প্রজাতন্ত্র
  • রোমানিয়া 
  • স্লোভাকিয়া 
  • স্লোভেনিয়া 
  • স্পেন 
  • সুইডেন
  • হাঙ্গেরি

ইউরোপ মহাদেশের দেশ গুলোর নাম ও রাজধানী

অনেক সময় আমাদের ইউরোপ মহাদেশের রাজধানী সম্পর্কে তথ্য জানার দরকার পড়ে। বিশেষ করে চাকরির ইন্টারভিউতে মহাদেশের রাজধানীর নাম সম্পর্কে জিজ্ঞেস করে থাকে। আজকে আপনাদেরকে ইউরোপ মহাদেশ গুলোর নাম ও রাজধানী সম্পর্কে আলোচনা করবো।

ক্রমিক নংইউরোপ মহাদেশের ( দেশের নাম )ইউরোপ মহাদেশের ( রাজধানীর নাম )
সুজারেল্যান্ডবের্ন
তুরস্কআস্কারা
স্পেনমাদ্রিদ 
স্লোভেনিয়া লিউব্লিয়ানা
সুইডেনস্টকহোম
স্লোভাকিয়া ব্রাতিস্লাভা 
সার মারিনোসার মারিনো
সার্বিয়া বেলগ্রেড 
রাশিয়া মস্কো 
১০রোমানিয়া বুখারেষ্ট
১১পর্তুগাল লিসবন
১২নরওয়েঅসলো
১৩পোল্যান্ডওয়ার্সা 
১৪নেদারল্যান্ডসআমস্টারডাম
১৫মন্টিনিগ্রোপোডগোরিকা
১৬মলদোভাকিশিনেভ
১৭মোনাকোমোনাকো
১৮মাল্টাভাল্লেত্তা
১৯ম্যাসেডোনিয়াস্কপইয়ে
২০লুক্সেমবুর্গলুক্সেমবুর্গ
২১লিশটেনস্টাইনফাডুৎস
২২লিথুয়ানিয়াভিলনিউস
২৩লাতভিয়ারিগা
২৪কাজাখস্তানআস্তানা
২৫ইতালিরোম
২৬হাঙ্গেরিবুদাপেস্ট
২৭আয়ারল্যান্ডডাবলিন
২৮আইসল্যান্ডরেইকিয়াভিক
২৯গ্রিসঅ্যাথেন্স
৩০জার্মানিবার্লিন
৩১জর্জিয়াতিবি‌লিসি
৩২ফ্রান্সপ্যারিস
৩৩ফিনল্যান্ডহেলসিঙ্কি
৩৪ডেনমার্ককোপেনহেগেন
৩৫ইস্তোনিয়াতাল্লিন
৩৬চেক প্রজাতন্ত্রপ্রাগ
৩৭সাইপ্রাসনিকোসিয়া
৩৮বুলগেরিয়াসফিয়া
৩৯ক্রোয়েশিয়াজাগরেব
৪০বসনিয়া ও হার্জেগোভিনাসারায়েভো
৪১বেলজিয়ামব্রাসেলস
৪২বেলারুশমিনস্ক
৪৩আলবেনিয়াতিরানা
৪৪অ্যান্ডোরাআন্দরা লা ভেলিয়া
৪৫অস্ট্রিয়াভিয়েনা
৪৬আর্মেনিয়াইয়েরেভান
৪৭আজারবাইজানবাকু
৪৮ভ্যাটিকান সিটিভ্যাটিকান সিটি
৪৯ইউক্রেনকিয়েভ
৫০যুক্তরাজ্যলন্ডন

ইউরোপ মহাদেশের মুসলিম দেশগুলোর নাম

বর্তমানে ইউরোপ মহাদেশে অনেকগুলা মুসলমান বসবাস করে। কয়েকটি দেশে মুসলমান রয়েছে। অনেকেই আছেন তারা মহাদেশের মুসলমান দেশ সম্পর্কে কিছু জানেন না। আজকে আপনাদেরকে ইউরোপ মহাদেশের ৭ টি মুসলিম দেশের নাম জানাবো। ইউরোপ মহাদেশের এই ৭ টি দেশকে ইউরোপের মধ্যে  মুসলিম দেশ বলা হয়।

  1. রাশিয়া
  2. মন্টিনিগ্রো
  3. তুরস্ক 
  4. উত্তর সাইপ্রাস 
  5. বাসনিয়া ও হার্জেগোভিনা
  6. কসোভো
  7. আলবেনিয়া

ইউরোপ দেশ

আজকে আপনাদেরকে ইউরোপ দেশ সম্পর্কে ইতিমধ্যে বিভিন্ন তথ্য জানিয়েছি। ইউরোপ দেশ ৫০ টি দেশ নিয়ে গঠিত। এই দেশটি পৃথিবীর পঞ্চম বৃহত্তম মহাদেশ বলা হয়। এই মহাদেশকে আয়তনে এশিয়া মহাদেশের পাঁচ ভাগের এক ভাগ কিন্তু জনসংখ্যার ঘনত্বের দিক থেকে ইউরোপ মহাদেশ বিশ্বের প্রথম। পৃথিবীর সবচেয়ে প্রাচীন মানব সভ্যতা ও সংস্কৃতি নির্দেশন এই মহাদেশ থেকেই তৈরি হয়েছে। ইউরোপ মহাদেশীয় ভূখণ্ডের পশ্চিমে উপদ্বীপ দিয়ে গঠিত। এবং দক্ষিণে রয়েছে ভূমধ্যসাগর। এবং উত্তরে মহাসাগর ও পশ্চিমে আটলান্টিক মহাসাগর।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মনে রাখার কৌশল

এই ইউরোপ মহাদেশ গুলোর মধ্যে অনেকগুলো দেশ রয়েছে। অনেকেই চায় এইরুপ মহাদেশ গুলো ৫০ টি দেশের নাম মুখস্ত করতে। কিন্তু সবাই মনে রাখতে পারে না। আজকে আপনাদেরকে আর কিছু কৌশল জানাবো। আপনাকে ৫০ টি দেশ আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। তারপর ভালো করে মুখস্ত করতে হবে। আসলে মুখস্থ করাটা হলো মানুষের মস্তিষ্কের উপর ডিপেন্ড করে। মস্তিষ্কে যদি ভালো ধরে যায় তাহলে আপনি একদিনের মধ্যে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম মুখস্ত করে ফেলতে পারবেন।

ইউরোপ মহাদেশে মোট কয়টি দেশ আছে

অনেক সময় ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধারণা নিতে হয়। কারণ আমাদের চাকরির পরীক্ষার ক্ষেত্রে এবং বিসিএস পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে এসব প্রশ্ন দিয়ে থাকে। অনেকেই সঠিক ইউরোপ মহাদেশে কয়টি দেশ আছে সে সম্পর্কে জানেনা। কিছু মানুষ আছে দ্বিধাদন্তয় পড়ে যায় আসলে এইরুপ মহাদেশে কয়টি দেশ রয়েছে। আজকে আপনাদেরকে ইউরোপ মহাদেশের মোট দেশ সম্পর্কে জানাবো। বর্তমানে তথ্য পাওয়া গেছে ইউরোপ মহাদেশে মোট ৫০ টি দেশ রয়েছে।

ইউরোপ মহাদেশে সবচেয়ে বড় দেশ কোনটি

আজকে আপনাদেরকে ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় দেশ সম্পর্কে জানাবো। অনেকেরই মনে প্রশ্ন থেকে যায় ইউরোপের সব দেশ গুলোর মধ্যে সবচেয়ে বড় দেশ কোনটি। কিছু মানুষ আছে এই সম্পর্কে কোন তথ্য জানেনা। ইউরোপ মহাদেশের মধ্যে সবচেয়ে বড় দেশ হলো রাশিয়া। রাশিয়ায় হিসাব করে পাওয়া গেছে প্রায় ৭৭ % লোক সংখ্যা বসবাস করে। রাশিয়ার মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গ কিলোমিটার।

শেষ কথা

যারা ইউরোপ মহাদেশ নিয়ে বিভিন্ন তথ্য জানতে চেয়েছিলেন। ইতিমধ্যেই তারা আমাদের এই পোষ্টের মাধ্যমে ইউরোপ মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর জানতে পেরেছেন। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়েছেন এবং ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম ও ইউরোপ মহাদেশ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন। এরকম আরো তথ্য প্রতিনিয়ত পেতে হলে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। এবং আমাদের পোষ্টটি শেয়ার করে দিন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top