গার্মেন্টস চাকরি বেতন 2024

২০২৩ সালের গত অক্টোবরে ইসলামিক পক্ষের প্রতিনিধিরা বডির চতুর্থ সভায় ২০ হাজার ৩৯৩ টাকার মজুরি দাবি করে প্রস্তাব দেন। ঠিক তখনই কারখানা মালিকের পক্ষ থেকে ১০ হাজার টাকার মজুরি শ্রমিকদেরকে প্রস্তাব দিয়ে থাকেন।

কিন্তু পরবর্তীতে বিভিন্ন জল্পনা কল্পনা শেষে শ্রমিকদের মজুরি অনেকটা বৃদ্ধি করা হয়। অর্থাৎ অন্যতম মজুরি ১২৫০০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়াও গার্মেন্টস চাকরীদের ন্যূনতম মজুরি বোর্ডের গ্রেড সংখ্যা ছিল ৭টি এবং পরবর্তীতে তা করা হয় ৫টি।

সর্বশেষ মজুরি নির্ধারণের পূর্বে গার্মেন্টস শ্রমিকদের সংখ্যা করা হয় পাঁচটি থেকে চারটি। অর্থাৎ গার্মেন্ট শ্রমিকদের বেতন নির্ধারিত হয় চারটি গ্রেডে। গ্রেড অনুযায়ী সর্বোচ্চ ১৫০৩৫ টাকা বেতন নির্ধারিত করা হয়েছে।

গার্মেন্টস চাকরি বেতন ২০২৪

সর্বশেষ তথ্য মতে গার্মেন্টস শ্রমিকদের গ্রেড অনুযায়ী মজুরি বৃদ্ধির হার যথাক্রমে ছিল 27.50 শতাংশ, 25.58%, আবার ২৫.৩৫ শতাংশ, আবার ২৫.৯৩ শতাংশ। অতএব ন্যূনতম যদি ১২৫০০ টাকায় মূল  মোট বেতনের মধ্য থেকে মূল বেতন নির্ধারিত হয়েছে 63 শতাংশ।

অর্থাৎ গ্রেড চারের মূল বেতন ৭ হাজার ৫০ টাকা। এবং গ্রেড তিনের মূল বেতন ৭ হাজার ৪০০ টাকা, গ্রেড 2 এর মূল বেতন ৭ হাজার ৮০০ টাকা। ও গ্রেট ১ এর মূল বেতন ৮ হাজার ২০০ টাকা। তবে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, যানবাহন খরচ সব মিলিয়ে বেতনের শতাংশ বৃদ্ধি করা হয়েছে। অতএব তালিকা  আকারে গার্মেন্টস শ্রমিকদের চাকরি বেতন জানতে চাইলে নিচে প্রবেশ করুন।

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০২৪

গ্রেড ৫টি থেকে কমিয়ে ৪টি করা হয়েছে। এবং শ্রমিকদের জন্য মজুরি নির্ধারণ করা হয়েছে মূল বেতন থেকে ৬৩ শতাংশ। অর্থাৎ যাদের ন্যূনতম বেতন পূর্বে ৬ হাজার ৯০০ টাকা ছিল তারা বর্তমানে 63 শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমান ন্যূনতম বেতন পাচ্ছে ১২৫০০ টাকা।

এবং বছরে ৫ শতাংশ ইনক্রিমেন্ট সুবিধা রাখা হয় শ্রমিকদের জন্য। অর্থাৎ বর্তমানে একজন গার্মেন্টস কর্মী কাজে যোগ দিয়েই তিনি বেতন পাবেন ১২ হাজার ৫০০ টাকা। তবে বিভিন্ন ভাতা সহ ওভারটাই মিলে সর্বোচ্চ বেতন সীমা হতে পারে ১৮ থেকে ২০ হাজার টাকা।

গার্মেন্টস শ্রমিকদের সর্বোচ্চ মজুরি কত

ন্যূনতম বেতন ১২৫০০ টাকা অপরিবর্তিত রেখে বাকি তিন গ্রেডের মজুরি পরিবর্তন করা হয়েছে। তবে শ্রমিকদের জন্য সর্বোচ্চ মজুরি নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৫০০ টাকা থেকে ১৫ হাজার ৩৫ টাকা। অর্থাৎ প্রথম গ্রেডের শ্রমিকদের জন্য বেতন নির্ধারিত হয়েছে ১৫ হাজার ৩৫ টাকা।

যথাক্রমে তৃতীয় এবং দ্বিতীয় গ্রেডের শ্রমিকদের জন্য মজুরি নির্ধারিত হয়েছে ১৩ হাজার ৫৫০ টাকা ও ১৪ হাজার ১৫০ টাকা। অতএব সর্বোচ্চ মজুরি গ্রেড ৪ এর শ্রমিকরা মূল বেতন পেয়ে থাকবেন ৮ হাজার ২০০ টাকা। বাড়িভাড়া ৪ হাজার ১০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা। পরিবহন ভাতা ৪৫০ টাকা ও খাদ্য ভাতা এক হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৪

পূর্বের থেকে বর্তমানে শ্রমিকদের বেতন অনেকটা বৃদ্ধি পেয়েছে। তবে কত টাকা বৃদ্ধি পেয়েছে তা ডিসেম্বরের ১ তারিখ থেকে কার্যকর হয়েছে। অর্থাৎ গার্মেন্টস শ্রমিকদের সর্বোচ্চ মজুরি ১৫০৩৫ টাকা, তারপর দ্বিতীয় গ্রেডের মধ্যে নির্ধারিত হয়েছে ১৪ হাজার ১৫০ টাকা। এবং তৃতীয় গ্রেডের মজুরি নিয়ে যেতে হয়েছে ১৩ হাজার ৫৫০ টাকা। আর সর্বশেষ নূন্যতম মজুরি চতুর্থ গ্রেড নির্ধারিত হয়েছে ১২ হাজার ৫০০ টাকা।

গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা 2024

কয়েকটি দফায় শ্রমিকদের বেতনের তালিকা পরবর্তীতে হয়েছে। প্রথমে সাতটি গ্রেড অনুযায়ী শ্রমিকদের মন্ত্রী নির্ধারিত হতো। এবং তার পরবর্তীতে পাঁচটি গ্রেড নির্ধারিত করা হয়। এবং সর্বশেষ শ্রমিকদের মজুরি প্রদান করতে চারটি গ্রেড নির্ধারিত হয়। তবে সর্বশেষ তথ্য অনুযায়ী ২০২৪ শ্রমিকদের  গ্রেড অনুযায়ী কত বর্তমানে কত টাকা পেয়ে থাকেন তা জেনে নিন। যেমনঃ

  • গ্রেড ১-এর ন্যূন্যতম মজুরী = ১৫০৩৫ টাকা। ১৫ হাজার ৩৫ টাকা বেতন নির্ধারিত হওয়ার মূল বেতন ৮২০০। বাড়িভাড়া ৪১০০ টাকা। চিকিৎসা ভাতা ৭৫০ টাকা। পরিবহন ভাতা ৪৫০ টাকা ও খাদ্য ভাতা এক হাজার ২৫০ টাকা।
  • গ্রেড ২-এর ন্যূন্যতম মজুরী = ১৪১৭৩ টাকা। আর মূল বেতন হচ্ছে ৭৮০০ টাকা। বাড়িভাড়া নির্ধারিত ৩৯০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, পরিবহন ভাতা ৪৫০ টাকা ও খাদ্য ভাতা ১২৫০ টাকা।
  • গ্রেড ৩-এর ন্যূন্যতম মজুরী = ১৩৫৫০ টাকা। এর মধ্যে মূল বেতন নির্ধারিত হয়েছে ৭৪০০ টাকা। বাড়িভাড়া ৩৭০০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা। পরিবহন ভাতা ৪৫০ টাকা ও খাদ্য ভাতা ১২৫০ টাকা। 
  • গ্রেড ৪-এর ন্যূন্যতম মজুরী = ১২৫০০ টাকা। বাড়িভাড়া ৩৫২৫ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা। যানবাহন ৪৫০ টাকা ও খাদ্য ভাতা ১২৫০ টাকা।

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে আপনারা এই পোস্ট থেকে গার্মেন্টস চাকরি বেতন 2024 কত তা সম্পূর্ণ জানতে পেরেছেন। সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী আজকের আলোচনায় গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা উল্লিখিত করা হয়েছে। যদি আপনাদের কাছে এই পোস্ট তথ্যবহুল এবং উপকৃত মনে হয়। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top