প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪

বাংলাদেশের অনেক মানুষ রয়েছে তারা প্রবাসে বসবাস করে। এবং নতুন করে প্রত্যেকেই বাংলাদেশে ভালো কর্মস্থান না থাকার কারণে প্রবাসে কাজের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছে। সবাই বিদেশে যাওয়ার আগে বেশি টাকা খরচ হওয়ার কারণে অর্থনৈতিক সংকটে পড়ে। কারণ আগের তুলনায় বর্তমান একটি ভিসা করতে অনেক বেশি টাকা খরচ হয়। এবং দেশের উপর ভিত্তি করে একটি ভিসা করতে ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত খরচ হয়।

অনেকেই এত টাকা একসাথে জোগাড় করতে না পারার কারণে বিদেশে যেতে পারে না। এজন্য তাদের উদ্দেশ্যে বাংলাদেশ সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক চালু করেছে। এই ব্যাংকের শুধু প্রবাসীদেরকে সুযোগ-সুবিধা দেওয়া হয়। সকল প্রবাসীরা বিদেশ যাওয়ার আগে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো জমা দিয়ে এই ব্যাংকের মাধ্যমে লোন উত্তোলন করতে পারবেন। এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম

সকল প্রবাসীরা কাজের উপর ভিত্তি করে ব্যাংকে থেকে লোন উত্তোলন করতে পারবেন। বাংলাদেশের মূলত ২০১০ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রথম চালু হয়। এই ব্যাংকে থেকে অনেকেই টাকা উত্তোলন করে অর্থ সংকট কাটিয়ে বিদেশে যেতে পারতেছে। সকল প্রবাসীরা বাংলাদেশের ফিরে এসে কোন ব্যবসা শুরু করার আগে এই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

লোন নিতে চাইলে আপনাকে অবশ্যই কিছু নিয়ম কানুন মানতে হবে। আপনার জেলা অনুযায়ী নিকটস্থ কোন প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে সরাসরি লোন নেওয়ার ফরম উত্তোলন করতে হবে। এরপর সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করে প্রমান স্বরূপ হিসেবে বিদেশ যাওয়ার ভিসার ডকুমেন্টস পত্র জমা দিলেই অল্প কিছুদিনের মধ্যেই আপনাকে লোন প্রদান করবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

আপনি অনলাইন থেকে অথবা সরাসরি প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্রাঞ্চ এগিয়ে লোন উত্তোলন করার ফরম সংগ্রহ করতে পারবেন। কারণ লোন উত্তোলন করতে চাইলে আগে অবশ্যই আপনাকে ফরম উত্তোলন করতে হবে। অনেকে রয়েছেন কিভাবে ফরম পূরণ করবে এবং কোথায় থেকে ফরম আনতে হবে তথ্যগুলো জানেন না।

আপনি ঘরে বসে থেকে অনলাইন থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফরম সংগ্রহ করতে পারবেন। অথবা সরাসরি প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে লোন উত্তোলন করার ফরম চাইলেই আপনাকে সাথে সাথেই ফরম দিয়ে দিবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

সবাই বেশি সুযোগ সুবিধা নেওয়ার জন্য অনলাইনে লোনের জন্য আবেদন করার চেষ্টা করে। কারণ এখন ঘরে বসে থেকে বিভিন্ন প্রয়োজনীয় বিভিন্ন কাজে অনলাইনে আবেদন করা যায়। অনেকেই বিদেশে যাওয়ার আগে প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইনে লোনের জন্য আবেদন করতে চাচ্ছেন।

কিন্তু এখনো প্রবাসীর কল্যাণ ব্যাংক অনলাইন আবেদন সিস্টেম চালু করেনি। আপনি চাইলে অনলাইনে লোনের জন্য আবেদন করতে পারবেন না। এজন্য আপনাকে সরাসরি নিকটস্থ কোনো প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে লোনের জন্য আবেদন করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন কত টাকা লোন দেয়

আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে তিনটি ক্যাটাগরিতে লোন উত্তোলন করতে পারবেন। অনেকেই বিদেশ যাওয়ার আগে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কত টাকা লোন দেয় এ তথ্যগুলো জানার চেষ্টা করে। আপনার কাজের এবং দেশের ভিসার উপর ভিত্তি করে লোনের পরিমাণ নির্ধারিত হবে।

  • অভিবাসন ঋণ এর ক্যাটাগরিতে লোন নিলে আপনি ১ লক্ষ টাকা থেকে ৩ লক্ষ পর্যন্ত লোন নিতে পারবেন। 
  • বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ এর ক্যাটাগরিতে লোন নিলে আপনি সর্বোচ্চ ১০ লক্ষ পর্যন্ত লোন নিতে পারবেন। 
  • পূর্ণবাসন ঋণ এর ক্যাটাগরিতে লোন নিলে আপনি সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

শেষ কথা

অনেকেই বিদেশ যাওয়ার আগে টাকার সমস্যা পড়েন। তারা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চাচ্ছেন। কিন্তু প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কিভাবে লোন উত্তলন করতে হয় এই নিয়ম জানেন না। আশা করি আপনি আমাদের সম্পূর্ন পোষ্টটি পড়েছেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক তথ্য প্রদান করেছি। এই রকম আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করে রাখু*ন। ধন্যবাদ

2 thoughts on “প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪”

  1. মোঃ বদিউর রহমান

    ভাই আমি পৃবাসে আছি আমি বাড়ি করার জন্য ৫ লাখ টাকা লোন নিতে চাই,,, আমাকে সাহায্য করুন,,, আমি ওমান পৃবাসী,,,,,

  2. আসসালামু আলাইকুম,আসি মালাএশিয়া জাবার জন্য সব কিছু ঠিকই৷ ছিল, ভিসা , ম্যানপাওয়ার সবকিছু হয়েছে, কিন্তু 31 ৩০ তারিখে কলিং এর ম্যাপ হওয়ার কারণে যাইতে পারতেছি না।সেই ক্ষেত্রে এখন কি ঋণ দেওয়া সম্ভব ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top