ফ্রিজের কম্প্রেসারের দাম কত

কম্প্রেসার একটি ফ্রিজের মূল চালিকাশক্তি। ফ্রিজের কুলিং সিস্টেম চালু রাখা কম্প্রেসার এর প্রধান কাজ। বিভিন্ন কোম্পানি কম্প্রেসার তৈরি করে বাজারজাত করে থাকে।

বাজারের ইলেকট্রিক পণ্যের দোকান থেকে সহজে কম্প্রেসার সংগ্রহ করা যায়। মূলত কোম্পানি অনুযায়ী কম্প্রেসারের দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

বর্তমানে ফ্রিজের কম্প্রেসার কিনতে সর্বনিম্ন প্রায় ৩২০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৪২০০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে। তবে শোরুম থেকে অল্প মূল্যে কম্প্রেসার সংগ্রহ করা যায়।

এছাড়া উন্নত মানের কম্প্রেসার এর দাম তুলনামূলক বেশি হয়ে থাকে। উন্নত মানের কম্প্রেসার এর দাম ন্যূনতম প্রায় ৭ হাজার টাকা থেকে ৯ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

কম্প্রেসার কি

কম্প্রেসার শব্দটির উৎপত্তি হয়েছে কম্প্রেস শব্দ থেকে যার অর্থ কম্প্রেশন। ফ্রিজ ঠান্ডা করার ক্ষেত্রে কম্প্রেসার এর ভূমিকা সব থেকে বেশি হয়ে থাকে।

ফ্রিজের কুলিং সিস্টেম হিসেবে কাজ করে কম্প্রেসার। মূলত কম্প্রেসার ফ্রিজে থাকা গ্যাস সংকুচিত করে ঠান্ডা বাতাস উৎপাদন করে। উক্ত ঠান্ডা বাতাস সম্পূর্ণ ফ্রিজ ঠান্ডা রাখে।

ফ্রিজের কম্প্রেসার এর প্রকারভেদ

বর্তমানে সর্বমোট ৫ ধরনের কম্প্রেসার বাজারে পাওয়া যায়। যেমন ১) রেসিপ্রোকেটিং কম্প্রেসর ২) সেন্ট্রিফিউগাল কম্প্রেসর ৩) রোটারী কম্প্রেসর ৪) রোটারী স্ক্রু কম্প্রেসর ৫) মিসেলানিয়াস কম্প্রেসর।

উক্ত পাঁচ প্রকারের কম্প্রেসার এর মধ্যে ফ্রীজের ক্ষেত্রে রেসিপ্রোকেটিং কম্প্রেসর ব্যবহার করা হয়। এছাড়া কাজের উপর ভিত্তি করে কম্প্রেসার কে দুই ভাগে ভাগ করা হয়েছে। যেমন ১) রেসিপ্রোকেটিং কম্প্রেসার ২) কে সেন্ট্রিফিউগাল কম্প্রেসার।

ফ্রিজের কম্প্রেসারের দাম কত

বর্তমানে বিভিন্ন ক্যাপাসিটির কম্প্রেসার পাওয়া যায়। কম্প্রেসারের আকার অর্থাৎ ক্যাপাসিটির উপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়ে থাকে।

এছাড়াও বিভিন্ন দোকানে মেরামতকৃত পুরাতন কম্প্রেসার কিনতে পাওয়া যায়। মেরামতকৃত পুরাতন কম্প্রেসারের সর্বনিম্ন দাম ন্যূনতম প্রায় ১৪০০ টাকা এবং সর্বোচ্চ দাম ন্যূনতম প্রায় ২৭০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

তবে মেরামতকৃত কম্প্রেসারের কোন গ্যারান্টি বা ওয়ারেন্টি প্রদান করা হয় না। তাই মেরামতকৃত কম্প্রেসার কেনার ক্ষেত্রে কিছুটা ঝুঁকি রয়েছে।

LG কম্প্রেসারের দাম কত

LG ইলেকট্রিক পণ্য উৎপাদনকারী ভারতীয় কোম্পানি। ভারতীয় কোম্পানি LG উন্নত প্রযুক্তি ব্যবহার করে ফ্রিজ এবং ফ্রিজের কম্প্রেসার সহ বিভিন্ন ইলেকট্রিক পণ্য তৈরি করে থাকে।

এলজি কম্প্রেসারে উন্নত ফিচার ব্যবহার করায় দীর্ঘদিন টেকসই হয়ে থাকে। এছাড়া এলজি কম্প্রেসারে ফ্রিজ সঠিক ভাবে পরিচালনা করার ক্ষমতা রয়েছে।

বর্তমানে LG কোম্পানির ফ্রিজের কম্প্রেসার এর দাম সর্বনিম্ন প্রায় ৩৫০০ টাকা থেকে সর্বোচ্চ প্রায় ৪৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে উন্নত মানের এলজি কম্প্রেসারের দাম ৭ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ওয়ালটন কম্প্রেসারের দাম কত

ইলেকট্রিক পণ্য উৎপাদনকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়ালটন সবথেকে বড় এবং নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। ১৯৭৭ সালে ওয়ালটন কোম্পানি প্রতিষ্ঠিত হয়।

ওয়ালটন কোম্পানি দীর্ঘ প্রায় ৪৬ বছর যাবত সুনামের সাথে ব্যবসা পরিচালনা করে আসছে। ওয়ালটন কোম্পানি তাদের তৈরি কৃত কম্প্রেসার গুলোতে ১০ বছরের গ্যারান্টি প্রদান করে থাকে।

বর্তমানে ওয়ালটন কোম্পানির কম্প্রেসার এর দাম সর্বনিম্ন প্রায় ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ প্রায় ৪ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে কম্প্রেসারের ধরনের উপর ভিত্তি করে কম্প্রেসারের দাম ৬ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

শেষ কথা

বিভিন্ন সময় পরিবেশ পরিস্থিতি অনুযায়ী ফ্রিজের কম্প্রেসারের দাম ওঠানামা করে থাকে। ফ্রিজের কম্প্রেসারের সাথে দীর্ঘদিনের গ্যারান্টি বা ওয়ারেন্টি প্রদান করা হয়। তাই বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য দোকান বা প্রতিষ্ঠান থেকে ফ্রিজের কম্প্রেসার ক্রয় করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top