ইউনিয়ন সচিবের বেতন কত টাকা ২০২৪

আজকের এই সুন্দরতম প্রতিবেদনে আপনাদেরকে জানাবো ইউনিয়ন সচিবের বেতন কত, আমাদের সকলের ধারণা একজন ইউনিয়ন পরিষদ সচিবের বেতন অনেক মোটা অংকের। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে একজন ইউনিয়ন সচিবের বেতন খুবই স্বল্প আয়ের। যেহেতু একজন ইউনিয়ন পরিষদের সচিব একজন জনপ্রতিনিধি প্রায় ১০০০ মানুষের জননায়ক, সেহেতু তাদের এই সম্মান এটা খুবই কম হয়ে যায়। আমরা যারা ইউনিয়ন পরিষদে নিয়মিত চলাচল করে থাকি তারা হয়তো দেখবেন ইউনিয়ন পরিষদে একজন ইউনিয়ন সচিব কর্মরত আছেন। তিনি সরকারিভাবে এবং কি সরকারের একজন ঊর্ধ্বতম কর্মকর্তা হিসেবে নিযুক্ত হন।

অনেকেই ইউনিয়ন পরিষদ সম্পর্কে না জানার কারণে অনেক ভোগান্তিতে বুকে থাকেন। কারন প্রতিনিয়তই আমাদের ইউনিয়ন পরিষদে নানা ধরনের কাজ থাকে। কিন্তু ইউনিয়ন পরিষদের সচিব কিংবা অন্যান্য কর্মকর্তাদের না চেনার কারণে নানাবিধ ভোগান্তিতে করতে হয়। তাই আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে জানাবো ইউনিয়ন পরিষদের সচিবের সকল কার্যক্রম এবং ইউনিয়ন সচিব এর মাসিক বেতন কত টাকা হয়ে থাকে। যারা এখনো ইউনিয়ন পরিষদ সচিবের সম্পর্কে অজানা তথ্য জানেন না তারা অবশ্যই আমাদের এর প্রতিবেদনটি সম্পূর্ণ করে ইউনিয়ন সচিবের অজানা সঠিক তথ্যগুলো জেনে নিন এবং ইউনিয়ন সচিবের বেতন কত তা জানুন।

ইউনিয়ন সচিব বেতন

যেহেতু আমাদের প্রত্যেকটা ইউনিয়ন পরিষদে একজন করে ইউনিয়ন সচিব রয়েছে। কিন্তু আমরা কেউ তার কোন তথ্য কিংবা খবরা খবর জানিনা। ইউনিয়ন পরিষদ সচিব প্রত্যেকটা ইউনিয়নে নানা ধরনের ভূমিকা পালন করে থাকে। এবং কি ইউনিয়ন পরিষদের নানাবিধ সমস্যার সমাধান করে থাকে। আমাদের অনেকের ধারণা একজন ইউনিয়ন পরিষদ সচিবের মাসিক সম্মানিতা অধিকাংশই বেশি বলে মনে হয়, কিন্তু আসলে তা নয়। একজন ইউনিয়ন পরিষদের সচিব যদিও সরকারের একজন ঊর্ধ্বতম কর্মকর্তা হিসেবে নিয়োজিত আছেন তথাপি তার সম্মানিতা ঊর্ধ্বতন নয়। তাই আমরা এই অনুচ্ছেদে ইউনিয়ন সচিবের বেতন সম্পর্কে জানব।

একজন ইউনিয়ন সচিবের বেতন সাধারণত ১৪তম গ্রেডের নির্ধারণ করা হয়েছে। ইউনিয়ন পরিষদের সচিব যদিও সম্পূর্ণ সরকারিভাবে রাজস্ব খাতযুক্ত নয়। সেহেতু সরকারি রাজস্ব কোষাগার থেকে ৭৫ শতাংশ এবং বাকি ২৫ শতাংশ ইউনিয়ন পরিষদ থেকে তার সম্মানি প্রদান করা হয়। প্রত্যেক সরকারি কিংবা বেসরকারি কর্মকর্তাদের তাদের বাৎসরিক ইনক্রিমেন্ট এর সিস্টেম রয়েছে। সেহেতু একজন ইউনিয়ন সচিবের বেতন ১৪ তম গ্রেডের হওয়ায় প্রতিমাসে বেতন পায় ১০২০০ টাকা।

ইউনিয়ন সচিব বেতন ২০২৪

সরকারি কর্মকর্তাদের তাদের বাৎসরিক বেতন বৃদ্ধির প্রক্রিয়া রয়েছে। জেলা বিভাগ কিংবা ইউনিয়ন পরিষদ পর্যন্ত সরকারি সকল কর্মচারী কর্মকর্তাদের বাৎসরিকভাবে একটি বেতন বৃদ্ধি করা হয়। যেহেতু ইউনিয়ন পরিষদ সচিবের বেতন সম্পর্কে আলোচনা সেহেতু এই অনুচ্ছেদে ইউনিয়ন পরিষদের বেতন ২০২৪ সম্পর্কে আপনাদেরকে জানাব। ২০২৪ সালে এসে সরকারি সকল কর্মকর্তা কর্মচারীদের বেতন বৃদ্ধির পাশাপাশি , ইউনিয়ন পর্যায়ে সমযোগ্যতা কিংবা নিম্নযোগ্যতা সম্পন্ন সরকারি অনেক কর্মকর্তা রয়েছেন, যাদের বেতন স্কেল ইতিমধ্যে ১৪তম গ্রেড থেকে ১০তম গ্রেডে উন্নীত হয়েছে। এখন একজন ইউনিট সচিবের বেতন ১০২০০ টাকা থেকে ২২ হাজার ৪০০ টাকা পর্যন্ত দশম গ্রেডে।

ইউনিয়ন সচিবের বেতন গ্রেড কত

আমরা যারা সরকারিভাবে কর্মরত আছি তারা কিংবা অন্যান্য বেসরকারি কর্মকর্তাগণও জানে যে সকল চাকরি ক্ষেত্রেই তাদের একটা বেতন স্কেল বা বেতনের গ্রেড রয়েছে। বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের ১ থেকে ২০ তম গেট পর্যন্ত বেতন স্কেল রয়েছে। এর মধ্যে আবার বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা রয়েছে। সাধারণত ১ থেকে দশম তম গ্রেডের কর্মকর্তাদের প্রথম শ্রেণীর কর্মকর্তা বলা হয়। এবং 11 থেকে ১৪ তম গ্রেডকে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা এবং ১৫ থেকে ২০ তম গ্রেড পর্যন্ত তৃতীয় শ্রেণীর কর্মকর্তা বলা হয়। বেশ কিছুদিন আগে একজন ইউনিয়ন পরিষদের সচিবের বেতন গ্রেড ছিল ১৪ তম, কিন্তু বর্তমানে তা দশম গ্রেডে উন্নতি করার জোর দাবি জানাচ্ছে।

ইউনিয়ন সচিব বেতন অনুসন্ধান

যারা এখনো ইউনিয়ন পরিষদের সতীদের বেতন স্কেল সম্পর্কে অজানা রয়েছেন। তারা অবশ্যই আমাদের এই অনুচ্ছেদ কিংবা সম্পন্ন প্রতিবেদনটি করার অনুরোধ রইলো। ইউনিয়ন সচিবের বেতন সম্পর্কে আপনাকে জানতে হলে অবশ্যই সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়তে হবে। আমাদের দেশে প্রায় ৪ হাজার ৫৭১ জন ইউপি সচিব রয়েছেন। ১৪তম গ্রেডে ৫ হাজার ২০০ টাকা কাঠামোতে বেতন পান তাঁরা। তবে অর্থ মন্ত্রণালয় সূত্র বলছে, ইউপি সচিবদের দাবি বাস্তবায়ন করতে গেলে বছরে ২০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে সরকারের।

ইউনিয়ন সচিব বেতন তথ্য

ইউনিয়ন সচিবের বেতন তথ্য সম্পর্কে আমাদের অনেকেরই অজানা রয়েছে। আমাদের প্রত্যেকটা ইউনিয়ন পরিষদ চালনা করেন ইউনিয়ন সচিবগণ। এবং কি ইউনিয়ন সচিবগদের নায়ের মাঝি বলা ভুল হবে না কারণ প্রত্যেকটা ইউনিয়ন পরিষদের সকল বসবাসরত নাগরিক এই ন্যায়ের যাত্রী হিসেবে বিবেচিত। কারণ ইউনিয়ন পরিষদের সকল উন্নয়নমূলক কাজ এবং সকল ধরনের সমস্যার সমাধান করে থাকে ইউনিয়ন পরিষদের সচিব। যেহেতু স্থানীয় সরকারের মৌলিক ভিত্তি ইউনিয়ন পরিষদের উপরই দেশের মৌলিক উন্নয়ন ও অগ্রযাত্রা নির্ভর করছে। তাই ইউপি সচিবগণের মর্যাদা ও বেতন কাঠামো ১০ম গ্রেড বা তদুর্ধ্ব গ্রেডে উন্নীত করা আবশ্যক।

ইউনিয়ন সচিব জীবনযাপন

দেশের প্রায় ৯০% মানুষ গ্রামাঞ্চলে বসবাস করে থাকে। যেহেতু গ্রাম অঞ্চলে মানুষ বেশি বসবাস করে থাকে সেতু সেখানেই উন্নয়নের ধারা অব্যাহত রাখা অতীব জরুরী। আর এই গ্রামাঞ্চল পরিচালিত হয় বাংলাদেশ সরকারের অতীব প্রাচীন সর্বপেক্ষা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ। আর এই ইউনিয়ন পরিষদের দ্বারাই গ্রামাঞ্চলের নানা দিক উন্নয়নের কাজ করে থাকে। ৯ জন গ্রাম পুলিশ, একজন দফাদার আর দাপ্তরিক কাজের জন্য একজন ইউপি সচিব—এই নিয়ে যুগ যুগ ধরে চলে আসছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম। এই এক ইউনিয়ন পরিষদ সচিব,  যার এক হাতে হাজারটা কাজ করতে হয়। আর এই দেশকে সাফল্যের চঙ্গে পৌঁছে দিতে অন্যতম ভূমিকা পালন করে থাকে একজন ইউনিয়ন সচিব। সে ক্ষেত্রে বলায় চলে একজন ইউনিয়ন পরিষদের সচিবের জীবন যাপন কতটা দুর্বিষহ হতে পারে।

ইউনিয়ন সচিবের কাজ

একটি ইউনিয়  পরিষদে একজনই সচিব রয়েছে। যাকে এক হাতে হাজার টাকা করতে হয়। গ্রামের নানা ধরনের ছোট বড় সমস্যা থেকে শুরু করে গ্রামের উন্নয়ন এবং কি কৃষি কাজ, স্বাস্থ্য গ্রামবাসীকে নিরাপত্তা প্রদান, চিকিৎসা, সকল ধরনের কাজে ইউনিয়ন পরিষদের সচিবকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। বাংলাদেশের ৩৯ টি মন্ত্রণালয়ের ৪৬ টি বিভাগের বিভিন্ন কাজসহ ইউনিয়নের নিজস্ব হাজারো কাজ যেমন বিভিন্ন ধরনের সনদ প্রদান, কর আদায়, গ্রাম আদালত পরিচালনাসহ আরও বিভিন্ন ধরনের কাজ। এ ছাড়া, বছরে বিভিন্ন ধরনের কয়েকটি অডিট নিষ্পত্তিসহ সরকার কর্তৃক বিভিন্ন সময়ে ধার্যকৃত বিভিন্ন ধরনের আদেশ পালন করতে হয়।

এছাড়া সামাজিক উন্নয়ন প্রকল্পের টাকার নির্মাণে ফুল কিংবা সাথেও মেরামতের কাজেও একজন ইউনিয়ন সচিবের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। ওয়ার্কস প্রোগ্রামের বিভিন্ন সভার আলোচনা,প্রস্তাবনা বা আলোচ্যসূচী এবং কার্য বিবরণীর মন্তব্য লিপিবদ্ধ করেন। বিভিন্ন কর্মসূচী প্রণয়ন, বাস্তবায়ন ও মূল্যায়ণের নথি সংরক্ষণ করেন। তিনি নীতি প্রণয়ন,তথ্য সংগ্রহ, কর্মসূচি বাস্তবায়ন প্রভৃতি ক্ষেত্রে চেয়ারম্যানকে সহায়তা করেন।

আমাদের শেষ কথা

আজকের এই প্রতিবাদে নিয়ে ইউনিয়ন সচিবের বেতন কত এবং ইউনিয়ন সচিবের নানা ধরনের অজানা তথ্য আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা আপনাদের ইউনিয়ন পরিষদের একজন সচিবের সকল ধরনের তথ্য এবং তার সম্মানির সম্পর্ককে অবগত হয়েছেই। যারা ইউনিয়ন পরিষদের সচিবের সম্পর্কে জানেন না, তারা অবশ্যই এই প্রতিবেদন থেকে তাহার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই। এই প্রতিবেদন ভালো লেগে থাকলে অবশ্যই সকলের মাঝে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিন, ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top