পোল্যান্ড কাজের বেতন কত

প্রতিনিয়ত পোল্যান্ড বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। পোল্যান্ড কাজের বেতন কত তা কাজের দক্ষতার উপর নির্ভর করে।

বর্তমানে পোল্যান্ড কাজের দক্ষতা সম্পন্ন কর্মীদের বেতন সর্বনিম্ন প্রায় ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৮০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

পোল্যান্ড দক্ষতা ছাড়াও কাজ করা যায়। বর্তমানে পোল্যান্ড দক্ষতাহীন অর্থাৎ নতুন কর্মীদের ন্যূনতম বেতন ৪০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

পোল্যান্ড কাজের বেতন কত

বর্তমানে বাংলাদেশী শ্রমিকদের জন্য পোল্যান্ড বিভিন্ন ধরনের কাজের সুযোগ রয়েছে। পোল্যান্ড কাজের বেতন কত তা কাজের ধরনের উপর নির্ভর করে কম বেশি হয়ে থাকে। যেমন-

  • পোল্যান্ড ড্রাইভার এর বেতন নূন্যতম প্রায় ৪০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা।
  • পোল্যান্ড ইলেকট্রিশিয়ান এর বেতন ন্যূনতম প্রায় ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা।
  • পোল্যান্ড হোটেল ও রেস্টুরেন্টে কাজের বেতন ন্যূনতম প্রায় ৪০ থেকে ৭০ হাজার টাকা।
  • পোল্যান্ড কোম্পানির কাজের বেতন ন্যূনতম প্রায় ৫০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা।
  • পোল্যান্ড একজন লেভারের বেতন ন্যূনতম প্রায় ৪০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা।

পোল্যান্ড সর্বনিম্ন বেতন কত

বর্তমানে পোল্যান্ড সর্বনিম্ন বেতন নির্ধারণ করা নেই। তবে পোল্যান্ড সর্বনিম্ন বেতন ন্যূনতম প্রায় ৩০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

তবে পোল্যান্ড নিয়মিত ওভারটাইম করলে প্রতি মাসে সর্বনিম্ন প্রায় ৫০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করা যায়। তবে উচ্চপদস্থ কাজের বেতন বেশি হয়ে থাকে।

বর্তমানে পোল্যান্ড উচ্চ পদস্থ কাজের ক্ষেত্রে সর্বনিম্ন বেতন ন্যূনতম প্রায় ৬০ হাজার টাকা থেকে শুরু করে ৮০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

পোল্যান্ড শ্রমিকের বেতন কত

বর্তমানে পোল্যান্ড অদক্ষ অর্থাৎ নতুন শ্রমিকদের বেতন সর্বনিম্ন প্রায় ৫০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৬০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে ।

এছাড়া পোল্যান্ড একজন দক্ষ শ্রমিকের বেতন সর্বনিম্ন প্রায় ৬০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

পোল্যান্ড কোন কাজের বেতন বেশি

বর্তমানে পোল্যান্ড আইটি সেক্টরে ওয়েব ডেভেলপার এবং ওয়েব ডিজাইনার এ ছাড়া ইঞ্জিনিয়ারিং সেক্টরে সিভিল ইঞ্জিনিয়ার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার এর বেতন তুলনামূলক বেশি।

উক্ত কাজের ক্ষেত্রে ন্যূনতম মাসিক বেতন প্রায় ৮০ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকার উপরে হয়ে থাকে। এ সকল কাজ পেতে শিক্ষাগত যোগ্যতা থাকতে হয়।

এছাড়া পোল্যান্ড সাধারণ কাজের ক্ষেত্রে ডেলিভারি বয়, ক্লিনার, ও নির্মাণ শ্রমিকের বেতন তুলনামূলক বেশি। এ সকল কাজের বেতন নূন্যতম প্রায় ৬০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে ।

পোল্যান্ড ভিসার দাম কত

পোল্যান্ড ভিসার দাম ভিসার ক্যাটাগরি অনুযায়ী নির্ধারণ করা হয়ে থাকে। বর্তমানে পোল্যান্ড কাজের ভিসার দাম ন্যূনতম প্রায় ৫ লাখ টাকা থেকে ৬ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এজেন্সি অনুযায়ী ভিসার দাম সর্বোচ্চ প্রায় ৭ লাখ টাকা পর্যন্ত হতে পারে। তবে সরকারি ভাবে ৪ লাখ টাকা থেকে ৫ লাখ টাকায় পোল্যান্ড কাজের ভিসা তৈরি করা যায়।

পোল্যান্ড যেতে কত টাকা লাগে

পোল্যান্ড যাওয়ার খরচ বিমানের ক্যাটাগরির উপর নির্ভর করে। বর্তমানে বাংলাদেশ থেকে সরকারি এবং বেসরকারি দুই ভাবেই পোল্যান্ড যাওয়া যায়।

বর্তমানে সরকারি ভাবে পোল্যান্ড যেতে সর্বনিম্ন প্রায় ৭ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৮ লাখ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে।

এছাড়া বিমানের ক্যাটাগরি এবং এজেন্সির উপর ভিত্তি করে পোল্যান্ড যেতে সর্বনিম্ন প্রায় ৯ লাখ টাকা থেকে সর্বোচ্চ প্রায় ১২ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

পোল্যান্ড কাজের বেতন কত তা কাজের ধরন দক্ষতা বা অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে। বর্তমানে পোল্যান্ড শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন কাজের বেতন তুলনামূলক বেশি। এছাড়া পোল্যান্ড সাধারণ কাজের ক্ষেত্রে দক্ষ শ্রমিকদের বেতন বেশি হয়ে থাকে। তাই দক্ষতা অর্জন করে পোল্যান্ড আসতে হবে। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top