BRB তারের মূল্য তালিকা ২০২৪

বিদ্যুৎ পরিবাহীর জন্য তার বা ক্যাবলের বিকল্প কিছু নেই। তবে তারের বিভিন্ন প্রকার হয়ে থাকে। এর মধ্যে উল্লেখিত কো-এক্সিয়াল ক্যাবল,টু-স্টেট পেয়ার ক্যাবল, ফাইবার অপটিক্যাল ক্যাবল সহ আরো ইত্যাদি। অর্থাৎ বাসা বাড়ি থেকে শুরু করে বড় বড় মিল এবং কারখানায় এই তার বা ক্যাবলের ব্যবহার অত্যাধিক। তবে বাংলাদেশের বিভিন্ন কোম্পানি রয়েছে তার উৎপাদনের।

তবে এসব কোম্পানির মধ্য থেকে বিআরবি কেবল অনেক বেশি জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য। এই কোম্পানির ক্যাবল দিয়ে বাসা বাড়ির বিদ্যুৎ সংযোগসহ বড় বড় কারখানায়, মিল ফ্যাক্টরিতে খুব সহজে বিদ্যুৎ সংযোগ নেওয়া যায়। আর বর্তমান বাজারে পূর্বের থেকে অনেক উন্নত মানের এবং ভালো BRB ক্যাবল পাওয়া যায়।

তাই যারা বাংলাদেশে অবস্থিত বিভিন্ন কোম্পানি দ্বারা উৎপাদিত তার বা ক্যাবলের মূল্য তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন। তারা অবশ্যই এই পোস্টটি থেকে জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য BRB তারের মূল্য তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। এছাড়াও জানতে পারবেন ১ গজ বিআরবি ক্যাবলের দাম সম্পর্কে।

BRB তারের মূল্য তালিকা

বাংলাদেশের বাজেটের ন্যূনতম ১০০০ টাকা থেকে ১২০০ টাকা অর্থাৎ ১৫০০ থেকে ১৭০০ টাকা দিয়ে বিআরবি ক্যাবল পাওয়া যায়। তবে পূর্বের থেকে বি আর বি ক্যাবল বা তারের দাম অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তাই দোকান থেকে বিআরবি তার কেনার পূর্বে অবশ্যই এর সঠিক দাম জেনে ক্রয় করুন।

এই এক কয়েল বা কুণ্ডলী BRB তারের মূল্য ১২০০ থেকে ১৫০০ টাকার মধ্যে হয়ে থাকে। তবে বিআরবি ক্যাবলের গুণগতমানের উপর বৃদ্ধি করে এর দাম অনেক বেশি নির্ভর করে। যেমন নিম্নমানের এক কয়েল বিআরবি ক্যাবলের দাম ন্যূনতম ১০০০ থেকে ১২০০ টাকা অথবা ১৫০০ টাকা হয়ে থাকে।

আর সর্বোচ্চ সিঙ্গেল কোর বিআরবি তারের মূল্য ন্যূনতম ১২০০ টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়া সিঙ্গেল কোর ৪৫০ থেকে ৭৫০ ভোল্টের ১০০ মিটার বিআরবি ক্যাবল এর মূল্য ন্যূনতম ২৫০০ টাকা থেকে শুরু করে ২ লাখ ৫০ হাজার টাকা হয়ে থাকে। এছাড়া বিস্তারিত তথ্য নিচে প্রবেশ করুন।

বি আর বি তারের দাম কত ২০২৪

দোকানগুলিতে অনেক কুণ্ডলী বা এক কয়েল তার দেখতে পারবেন। এই যেগুলি খুচরা বা পাইকারি হিসেবে ক্রয় করতে পারেন অথবা পুরো কুণ্ডলী হিসেবে ক্রয় করতে পারেন। তবে খুচরা বিক্রেতায় কিছু কিছু বিআরবি ক্যাবলের মূল্য প্রতি ফিট ৩০ থেকে ৩৫ টাকা। আবার কিছু কিছু বিআরবি ক্যাবলের ন্যূনতম মূল্য ৫০ থেকে ৬০ টাকা।

এছাড়া আরো ভালো মানের প্রতি ফিট বি আর বি তারের দাম ১৫০ টাকা। তবে নিম্ন মানের ১ কুণ্ডলী বি আর বি তারের দাম ১৫০০ থেকে ২ হাজার টাকা হয়ে থাকে। তবে বর্তমানে বাংলাদেশের যে কোন ইলেকট্রনিক্স পণের দাম অনেক বেশি বৃদ্ধি রয়েছে।

BRB ১ কয়েল তারের দাম কত ২০২৪

আপনার বাসা বাড়ির জন্য BRB ক্যাবল অনেক বেশি নিশ্চিত এবং বিশ্বাসযোগ্য হতে পারে। এমনকি বাংলাদেশে এই BRB ক্যাবল বাসা বাড়ি এবং বিভিন্ন কলকারখানার জন্য অনেক বেশি জনপ্রিয়। তবে ন্যূনতম বিআরবি ১ কয়েল তারের দাম হতে পারে ১২০০ থেকে ১৬০০ টাকা অথবা ১৭০০ টাকা।

এছাড়া তারের গুণগত মানের উপর ভিত্তি করে ১ কয়েল তারের মূল্য হতে পারে ৫০০০ থেকে ১০০০০ টাকা। আবার ১০০ মিটার অথবা ১ কয়েল তারের মূল্য হতে পারে ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা। এক কয়েল অথবা ১০০ মিটার চিকন তার অথবা মোটা তারের উপর ভিত্তি করে দাম নির্ধারিত হয়।

১ গজ বিআরবি তারের দাম

একটি তারের কুণ্ডলীর দাম হিসাব করলেই সহজে ১ গজ বিআরবি তারের দাম বের করতে পারবেন।  বিআরবি কেবল যেহেতু বিভিন্ন কুন্ডলী এবং মানের উপর ভিত্তি করে কম অথবা বেশি হয়ে থাকে। আমরা জানি এক কুণ্ডলী সমান ১০৯ গজ হয়ে থাকে। অর্থাৎ সহজে ১ গজ বিআরবি তাদের মূল্য বের করতে  ১০৯ এর সাথে এক কুন্ডলী তারের মূল্যের ভাগ করুন।

ভাগ করার ফলে যে উত্তর আসবে সেটি হচ্ছে ১ গজ বিআরবি তারের দাম। উদাহরণ হিসেবে আপনাদের কে বুঝিয়ে দেওয়া হলো। এক কুণ্ডলী তার এর মূল্য যদি ১৭০০ টাকা হয়। তাহলে ১৭০০ ভাগ ১০৯। তাহলে ১ গজ বিআরবি তারের মূল্য দাঁড়ালো ১৫ টাকা ৫৯ পয়সা। তবে বর্তমানে এক গজ বিআরবি তার ৭৫ থেকে ১০৫ টাকা। এবং ১৩৫ থেকে ১৫৫ টাকায় পাওয়া যায়।

বিআরবি ক্যাবল প্রাইস লিস্ট ২০২৪

বাংলাদেশ সহ পুরো বিশ্বে করোনা ভাইরাসের পর থেকে সকল পণ্যের দাম অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ইলেকট্রনিক্স পণ্যের দাম অত্যাধিক বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে এ সকল বিআরবি ক্যাবলের মূল্য ছিল ৯০০ থেকে ১০০০ টাকা। যা পরবর্তীতে ২০২১ এবং ২২ সালে বৃদ্ধি পেয়েছে ২০০ থেকে ২৫০ টাকা।

আর বর্তমানে সর্বশেষ ২০২৪ সালে এ ক্যাবলের মূল্য দাড়িয়েছে ন্যূনতম ১৭০০ থেকে ১৮০০ টাকা। এছাড়া পরবর্তীতে এ সকল ক্যাবল বা তারের মূল্য অনেক বেশি বৃদ্ধি পেতে পারে। যেহেতু বাংলাদেশে এই বিআরবি ক্যাবলের প্রচুর চাহিদা রয়েছে। তাই এর দাম যে কোন সময় উঠানামা করতে পারে। অতএব ২০২৪ সালের সর্বশেষ বিআরবি ক্যাবল প্রাইস লিস্ট জেনে নিন।

BRB Cable TypePrice
PVC Single Core Cable 450/750V Price (Per 100 Meter)1267 to 1,155,641 Taka
FRLS PVC Single Core Cable 450/750V Price (Per 100 Meter)2,255 to 278,446 Taka
BHA LSZH-FR Skin Coated Cable 450/750V Price (Per 100 Meter)1,474 to 34,064 Taka
PVC Multi Core Cable 300/500V Price (Per 100 Meter)2,888 to 24,579 Taka
PVC Flat Cable Core 300/500V Price (Per 100 Meter)6,113 to 109,937 Taka
PVC Single Aluminum Cable 450/750V Price (Per 100 Meter)664 to 4,487 Taka
Coaxial Cables Coaxial Cables5,490 to 8,643 Taka

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে আপনারা এই আলোচনা থেকে BRB তারের মূল্য তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আমরা একদম বিস্তারিত আলোচনা করেছি এই বিআরবি ক্যাবলের দাম নিয়ে। যদি এই পোস্ট আপনাদের কাছে উপকৃত মনে হয়। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

1 thought on “BRB তারের মূল্য তালিকা ২০২৪”

  1. মোহাইমিনুল

    ১.০ আর এম
    ১.৩ আর এম
    ২.২ আর এম
    ২.৩ আর এম
    তারের বর্তমান দাম কতো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top